শুক্রবার, ৭ আগস্ট, ২০০৯

আত্মনিয়ন্ত্রণ

একবার এক ভূমিকম্প জেনমন্দিরের গোটাটা কাঁপিয়ে দিল। এমনকি মন্দিরের কিয়দংশ ওই ভূকম্পনে ধসেও পড়ল। এতে মন্দিরে থাকা ভিক্ষুদের অনেকেই খুব আতঙ্কিত হয়ে পড়লেন। ভূকম্পন থামলে ভিক্ষুদের উদ্দেশে শিক্ষক বললেন, ‘এখন তোমাদের এটা অনুসন্ধানের একটা সুযোগ এসেছে যে, একজন জেনাগ্রহী সংকট মুহূর্তে ঠিক কীরকম আচরণ করেন। তোমরা হয়ত এতক্ষণে এটাও জেনেছ যে, আমি মোটেও উদ্বিগ্ন ছিলাম না। আমি পরিষ্কার জানতাম যে কী হতে যাচ্ছে এবং আমার করণীয়ই বা কী। আমি যথাসম্ভব দ্রুত তোমাদের সবাইকে হেঁশেলঘরে ঢুকিয়েছি, যেটি এ মন্দিরের সবচেয়ে মজবুত অংশ। সিদ্ধান্তটা ছিল খুবই যথাযথ। কারণ তোমরা জান, কোনো ধরনের হতাহত হওয়া ব্যতিরেকেই আমরা সবাই টিকে গেছি। তবে, আত্মনিয়ন্ত্রিত এবং শান্ত থাকা ছাড়াও আমি অল্পবিস্তর চিন্তিত ছিলাম। আর এটা তোমরা প্রকৃত ঘটনা থেকে বাদও দিতে পার যে, আমি ইয়াবড়ো একগ্লাস জল খেয়েছি, যেরকমটা স্বাভাবিক অবস্থায় আমি কখনো খাই না।’

একজন ভিক্ষু কিছু না-বলে শুধু মুচকি হাসলেন।

‘তুমি হাসছ কেন ?’, শিক্ষক জানতে চাইলেন।

‘ওটা মোটেই জল ছিল না’, ভিক্ষু জবাব দিলেন, ‘গ্লাসটা ছিল সয়া সসের।’

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন